বেসিক ম্যাথ নিয়ে বিস্তারিত আলোচনা । অভিজিৎ বসাক

ম্যাথ নিয়ে খুব ভয়? তাহলে সম্পূর্ণ লেখাটি পড়ুন

আমি আজকে থেকে ম্যাথ নিয়ে বিস্তারিতভাবে কয়েক পর্ব আলোচনা করব। আজকে বলব ম্যাথ এর কিছু বেসিক নিয়ে। একবার কি ভেবেছি যে ম্যাথ একটি প্রানবন্ত বিষয় হতে পারে নাকি এটাকে একটা কাঠখোট্টা বিষয় বলেই ধরে এসেছি ! একবার কি ভেবেছি, কেন circle এর ক্ষেত্রফল πr2 হয়। অন্য কিছু হলে কি হত!!!

  • বর্গ থেকে আয়তক্ষেত্র, সামান্তরিক এর সূত্রগুলো কিভাবে সহজে পাওয়া যায়!!
  • ত্রিভুজগুলো কিভাবে একে অপরকে লিঙ্ক করে!!!!!!!!!
  • এগুলো কি একেবারেই অলীক গল্প নাকি!!!!!!!!!
  • সরল অংক করার সময় কেন BODMAS পদ্ধতি ব্যবহার করা হয়!অন্য ভাবে কি হতে পারত না!!!!!
  • বাংলাদেশের আয়তন কেন বর্গকিলোমিটারে প্রকাশ করা হয়!!!!! আয়তন তো ঘন কিলোমিটারে প্রকাশ হয় সাধারনত।

বিসিএস পরীক্ষা দেন, বা আইবিএ তে এক্সাম দেন,ব্যাংক জব বা অন্যান্য চাকরির পরীক্ষা দেন, বা জিআরই দেন,বা জিম্যাট দেন, একবার কি জানার চেষ্টা করি কেন দশমিক সিস্টেমে ০ ব্যবহার করা হয়! আবার প্রশ্ন আসে কিভাবে এল এই বেসিক।

কেন শতকরা হার বের করা হয়!!!!অনুপাত বের করার কারন কি!!!!!!!
সুদকষা ছোট ছোট অংশে ভেঙ্গে ভেঙ্গে হিসাব করা যাবে কিনা!!!!

ধারার ম্যাথ করার সময় সূত্র ব্যবহার সবাই করে, কিন্তু এটা কি জানি এটা কত বছর বয়সে গাউস স্যার আবিস্কার করেছেন। হয়ত চেষ্টাই করি নি।এরকম আরও অনেক কিছু!!!!
আমরা ম্যাথ একেবারে শুরু থেকে শুরু করি না বা ওই টপিকগুলোর root cause এ যাই না।আর এই কারনেই ম্যাথ আমাদের কাছে কঠিন বা জটিল।

এখন কথা হল, অনেকেই বলবেন যে,এত সব কি পরীক্ষায় আসে নাকি? Math গুলোতে সময় দেওয়া ভাল অত বিস্তারিত না পড়ে ।আসলে কি এটা ঠিক ?

এটা সত্য, একটা জটিল বিষয় বুঝতে কঠিন, কিন্তু তার বেসিক থেকে এগিয়ে গেলে কেবল নূন্যতম মেধা থাকলেই হয়। বেসিক ভাল করতে বলা হয় এই কারনে যে, যেটুকু আমার শিখব, ওটুকু যেন আমাদের মাথায় খুব ভাল করে গেঁথে যায়,ওটুকু থেকে কোন কিছু পরীক্ষায় আসলে আমরা যেন ভুল না করি।
শূন্য কি কেবল নাম্বার নাকি দশমিক সিস্টেম এর একটা ভিত্তি, শুন্য কি odd নাকি even. পজিটিভ নাকি নেগেটিভ!!!!!!!!! এইরকম মজার মজার গল্প নিয়েই ম্যাথ শুরু হওয়ার উচিত, তাহলে যারা ম্যাথে দূর্বল, তাদের ম্যাথ নিয়ে একটু বেশি কাজ করতে হলেও খুব দ্রুত তারা ভালোভাবে ম্যাথ আয়ত্ত করতে পারবে।
পরবর্তী পোষ্ট থেকে ম্যাথ এর প্রতিতি টপিক নিয়ে বিস্তারিত আলোচনা করবো যেন সবাই খুব সহজে টপিকগুলো বুঝে সহজে অংকগুলি করতে পারে ।খুশি খুশি ভাব নিয়ে আমরা বুঝে বুঝে ম্যাথ করব।

সবার জন্য শুভকামনা।

লেখক
অভিজিৎ বসাক
৩৩ তম বিসিএস
সম্মিলিত মেধায় ৫ম, প্রশাসনে ১ম

Leave a Comment: