বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলী । সাম্প্রতিক তথ্য SEP 2016

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০২

recent-info2016

 

 

১. বিশ্ব বাণিজ্য সংস্থা (ডঞঙ)-এর বর্তমান সহযোগী দেশের সংখ্যা কতটি?
ANSWER: ১৪৬ টি।
Hints: বিশ্ব বাণিজ্য সংস্থা (ডঞঙ)-এর বর্তমান সহযোগী দেশের সংখ্যা ১৪৬ টি। ১৪৬ তম সর্বশেষ সদস্য দেশ আফগানস্তান। এবং ১৬৩ তম সদস্য দেশ-লাইবেরিয়।

২. স্থায়ী সালিশি আদালত (চঈঅ)-এর বর্তমান সদস্য সংখ্যা কতটি?
ANSWER: ১২১ টি।
Hints: স্থায়ী সালিশি আদালত (চঈঅ)-এর বর্তমান সদস্য সংখ্যা ১২১ টি। ১২১ তম সর্বশেষ সদস্য দেশ-‘বাহামাস’।

৩. বিশ্বে বাংলাভাষার অবস্থান কততম?
ANSWER: ৭ম।
Hints: বর্তমানে বিশ্বে ভাষার সংখ্যা ৭,০৯৭ টি। সর্বাধিক ভাষার দেশ “পাপুয়া নিউগিনি” (৮৪০ টি ভাষা প্রচলিত)। একমাত্র ভাষার দেশ “উত্তর কোরিয়া”।সর্বাধিক ব্যবহৃত ভাষা: মান্দারিন (চীনের)। বিশ্বে বাংলার অবস্থান ৭ম।

৪. বিশ্বে ১৪০টি সুখী দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান কততম?
ANSWER: ৮ম।
Hints: যুক্তরাজ্যভিত্তিক সংগঠন নিউ ইকোনোমিকস ফাউন্ডেশন সুখী পরিবেশবান্ধব দেশের তালিকায় বাংলাদেশকে বিশ্বের ১৪০টি দেশের মধ্যে ৮ম স্থানে রেখেছে।

৫. সম্প্রতি জাতিসংঘ বাংলাদেশের কোন সেনাবাহিনী সদস্যকে সাইপ্রাসে শান্তিরক্ষা মিশনের কমান্ডর হিসেবে নিয়োগ দিয়েছে?
ANSWER: মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবির।
Hints: সাইপ্রাসে শান্তিরক্ষা মিশনের কমান্ডর হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবিরকে নিয়োগ দিয়েছে জাতিসংঘ। তার নিয়োগ ঘোষণা করেছেন জাতিসংঘ মহাসচিব বান-কি-মুন।

৬. রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশ কোন দেশের সাথে চুক্তি স্বাক্ষর করেছে?
ANSWER: রাশিয়া।
Hints: পাবনা জেলার ঈশ্বরদী উপজেলায় রূপপুর পারমানবিক কেন্দ্র নির্মাণে বাংলাদেশ রাশিয়ার মধ্যে ঋণচুক্তি (২৬/০৭/২০১৬৫ তারিখে) স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশকে ৯০ হাজার কোটি টাকা (১১.৪ বিলিয়ন ডলার) ঋণ দেবে রাশিয়া।

৭. ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের চিত্রগ্রাহক জি জেড এম এ মবিন কবে মৃত্যুবরণ করেন?
ANSWER: ২৫ জুলাই,২০১৬।
Hints: ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের চিত্রগ্রাহক জি জেড এম এ মবিন (২৫/০৭/২০১৬ ইং) দুপুরে রাজধানীর মিরপুরের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি)-এর ক্যামেরাম্যান হিসেবে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের চিত্রগ্রাহক ছিলেন। বাংলাদেশ স্বাধীণ হওয়ার পর তিনি ডিএফপি থেকে বঙ্গবন্ধুর ক্যামেরাম্যান হিসেবেও দ্বায়িত্ব পালন করেন।

৮.২০১৬ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সূচকে শীর্ষদেশ?
ANSWER: সুইডেন।
Hints: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সূচক ঝঁংঃধরহধনষব উবাবষড়ঢ়সবহঃ এড়ধষ ২০১৬-এ ১৪৯টি দেশের মধ্যে ১১৮তম হয়েছে বাংলাদেশ। এই সূচকে শীর্ষে আছে সুইডেন। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে ডেনমার্ক ও নরওয়ে।

৯. টকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সূচক -২০১৬-এ ১৪৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান কত?
ANSWER: ১১৮।
Hints: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সূচক ঝঁংঃধরহধনষব উবাবষড়ঢ়সবহঃ এড়ধষ ২০১৬-এ ১৪৯টি দেশের মধ্যে ১১৮তম হয়েছে বাংলাদেশ। এই সূচকে শীর্ষে আছে সুইডেন। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে ডেনমার্ক ও নরওয়ে।

১০. বর্তমানে বাংলাদেশে মোট ব্যাংকের সংখ্যা কতটি?
ANSWER: ৬৪টি।
Hints: বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তফসিল ব্যাংক-সীমান্ত ব্যাংক লি:। এই নিয়ে বাংলাদেশে মোট ব্যাংকের সংখ্যা ৬৪টি। এর মধ্যে তফসিল ব্যাংক এর সংখ্যা ৫৭টি।

১১. যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দ্বায়িত্ব নিয়েছেন কে?
ANSWER: টেরেসা মে।
Hints: যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দ্বায়িত্ব নিয়েছেন টেরেসা মে। ব্রেক্সিটের পর দ্বায়িত্ব ছেড়ে দেওয়া ডেভিড ক্যারেনের স্থলাভিষিক্ত হলেন তিনি। মার্গারেট থ্যাচারের পর যুক্তরাজ্যের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী হলেন তিনি।

 

১২. খেলাধুলাঃ

  • ফ্রেন্স ওপেন-২০১৬, চ্যাম্পিয়ান হন——-
    ANSWER:পুরুষ এককে নোভাক জোকোভিচ এবং নারী এককে মূন্ডরজা।
    Hints: প্রথমবারের মত ফ্রেন্স ওপেনের (টেনিস) শিরোপা জিতেছেন নোভাক জোকোভিচ। সার্বিয়ান তারকা ফাইনালে হারিয়েছেন ব্রিেিটনের অ্যান্ডি মারেকে। এটি নোভাক জোকোভিচ এর ১২ তম গ্রান্ড স্লাম। অন্যদিকে, নারীদের এককে সেরেনা উইলিয়ামস কে হারিয়ে শিরোপ জিতেছেন স্পেনের গ্যাবরিনে মূন্ডরজা।
  • আমেরিকান বক্সিং আইকন “মাহাম্মদ আলী” মৃত্যুবরণ করেন কবে?
    ANSWER: ৩ জুন,২০১৬।
    Hints: (৩ জুন,২০১৬তারিখে) আমেরিকান বক্সিং আইকন “মাহাম্মদ আলী” মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। দীর্ঘ ৩২ বছর ধরে তিনি পার্কিনসন রোগে ভুগছিলেন। তিনি তিনবারের (১৯৬৪, ১৯৭৪ ও ১৯৭৪) বিশ্ব হ্যাভিওয়েট চ্যাম্পিয়ান। তাতে শতাব্দীর সেরা ক্রিড়াবীদ বলা হয়ে থাকে।
  • কোন বাংলাদেশী বংশোদ্ভূত তরুণী রিদমিক জিমন্যাস্টিকসে (রিও অলিম্পিকে) সোনা জিতেছেন?
    ANSWER: রিদমিক জিমন্যাস্টিকসে রিও অলিম্পিকে সোনা জিতেছেন বাংলাদেশি কণ্যা মার্গারিটা মামুন।
    Hints: রিদমিক জিমন্যাস্টিকসে রিও অলিম্পিকে সোনা জিতেছেন বাংলাদেশি কণ্যা মার্গারিটা মামুন। প্রতিযোগিতার অলরাউন্ড ইভেন্টে ৭৬.৪৮৩ পয়েন্ট পেয়ে সোনা জিতেছেন বাংলাদেশী বংশোদ্ভূত এ রাশিয়ান তরুণী। মার্গারিটার বাবা আব্দুল্লাহ আল মামুন পেশায় একজন মেরিন প্রকৌশলী। তাঁর মা একজন সাবেক রিদমিক জিমন্যাস্টিকস।
  • আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ওঈঈ) এর বর্তমান সহযোগী দেশের সংখ্যা।
    ANSWER: ৩৯টি।
    Hints: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ওঈঈ) এর বর্তমান সহযোগী দেশের সংখ্যা ৩৯টি। ৩৯ তম সহযোগী দেশ সৌদি আরব। ওঈঈ-এর অ্যাফিলিয়েটেড সদস্য দেশের সংখ্যা-৫৭টি।
  • সম্প্রতি বাংলাদেশের প্রথম অ্যাথোলেট হিসেবে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন—–
    ANSWER: সিদ্দিকুর রহমান।
    Hints: বাংলাদেশের প্রথম অ্যাথোলেট হিসেবে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন গলফার সিদ্দিকুর রহমান। সবশেষ অলিম্পিক র‌্যাংকিংয়ে ৫৬ তম স্থানে থেকে তিনি এই সুযোগ পান। অলিম্পিক র‌্যাংকিংয়ে ৬০ জন গলফে অংশ নেবেন। আগামী ৫ আগস্ট, ২০১৬ ব্রাজিলের রিও-ডি জেনিরোতে শুরু হবে অলিম্পিক ।
  • ইউরো-২০১৬ এর সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন কে?
    ANSWER: আঁতোয়ান গ্রিজম্যান, ফ্রান্স।
    Hints: ইউরো-২০১৬ এর সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ফ্রান্স এর আঁতোয়ান গ্রিজম্যান। এবারের আসরের সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার গোল্ডেন বুটও পেয়েছেন তিনি। গ্রিজমান েেমাট ৬ টি গোল করেছেন।
  • ইউরো-২০১৬, চ্যাম্পিয়ান হয়েছে কোন দেশ?
    ANSWER: পর্তুগাল।
    Hints: ফ্রান্সকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মত ইউরো-শিরোপা জিতেছে পর্তুগাল।
  • সম্প্রতি বাংলাদেশে একজন ব্যক্তির শরীরে একটি দুস্প্রাপ্য রক্তের সন্ধান পাওয়া গেছে এর নাম কী?
    ANSWER: এইচ/এইচ বা ওএইচ গ্রুপ অথবা বোম্বে গ্রুপ।
    Hints: বোম্বে গ্রুপের রক্ত একটি দুস্প্রাপ্য রক্তের গ্রুপ যা এইচ/এইচ বা ওএইচ গ্রুপ এর রক্ত নামেও পরিচিত। বিরল এই রক্তের গ্রুপ প্রথম ধরা পড়ে ১৯৫২ সালে ভারতের মুম্বাইয়ে। একারনে এটি বোম্বে গ্রুপ নামে পরিচিত। এ পর্যন্ত বাংলাদেশে একজন ব্যক্তির শরীরে বোম্বে গ্রুপের রক্তের সন্ধান পাওয়া গেছে। রাজধানীর অ্যাপলো হাসপাতালে সড়ক দূর্ঘটনায় আহত মোহাম্মদ কামরুজ্জামানের জন্য দুস্প্রাপ্য এই বোম্বে গ্রুপের চার ব্যাগ রক্ত আনা হয় ভারতের মুম্বাই থেকে। রক্ত দেয়ার পর তিনি সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।
  • উম্বলডন-২০১৬, পুরুষ এককে জয়ী হয়েছেন কে?
    ANSWER:আ্যান্ডি মারে।
    Hints: উম্বলডন টেনিসের পুরুষ এককের শিরোপা জিতেছেন ব্রিটেনের আ্যান্ডি মারে। ফাইনালে তিনি হারিয়েছেন কানাডার মিলোস রাওচিনিকে। মারে ফাইনাল জেতেন ৬-৪, ৭-৬, ৭-৬ গেইমে। এটি আ্যান্ডি মারের ক্যারিয়ারের তৃতীয় গ্রান্ড স্লাম শিরোপা।
  • উম্বলডন-২০১৬, নারী এককে জয়ী হয়েছেন কে?
    ANSWER:সেরেনা উইলিয়ামস।
    Hints: উম্বলডন টেনিসের নারী এককের শিরোপা জিতেছেন যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস।। ফাইনালে তিনি জার্মানির অ্যাঞ্জিলিক কেরবারকে হারিয়ে ২২তম গ্রান্ড স্লাম শিরোপা জেতেন। ৩৪ বছর বয়সী সেরেনা ম্যাচ জেতেন ৭-৬, ৬-৩ গেইমে। এর ফলে স্টেফি গ্রাফের ২২টি গ্রান্ড স্লাম জয়ের রেকর্ড ছুলেন সেরেনা। টেনিসে নারীদের এককে সবচেয়ে সফল খেলোয়াড় অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্ট। তিনি মোট ২৪টি গ্রান্ড স্লাম জিতেছিলেন।
  • ঢাকায় আনুষ্ঠানিক ভাবে কবে মেট্রোরেলের কাজ শুরু হয়?
    ANSWER:২৬ জুন,২০১৬।
    Hints: ঢাকায় আনুষ্ঠানিক ভাবে ২৬ জুন,২০১৬ তারিখে মেট্রোরেলের কাজ শুরু হয়।
  • কোপা আমেরিকা কাপ-২০১৬, চ্যাম্পিয়ান কোন দেশ?
    ANSWER:চিলি।
    Hints: নির্ধারিত আর অতিরিক্ত সময় গোলশূন্য থাকার পর টাইব্রেকারে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মত কোপা আমেরিকার শিরোপা জিতলো চিলি। উল্লেখ্য, কোপা আমেরিকার শতবর্ষ উপলক্ষে যুক্তরাষ্ট্র এই বিশেষ টুনার্মেন্ট আয়োজন করে।
  • ইউরো ফুটবল-২০১৬ কোথায় অনুষ্ঠিত হয়েছে?
    ANSWER:ফ্রান্সে।
    Hints: ইউরো ফুটবল-২০১৬, ফ্রান্সে অনুষ্ঠিত হয়েছে। এইবার প্রথমবারের মতো ২৪টি দল খেলেছে। ইউরোপের শ্রেষ্টত্ব লড়াই ইউরো। ১৯৬০ সালে ফ্রান্সে বসেছিল এর প্রথম আসর।

 

১৩. যুক্তরাজ্যে ঊট ছাড়ার পক্ষে ভোট পড়েছে কত শতাংশ?
ANSWER:৫১ দশমিক ৯ শতাংশ।
Hints: ঐতিহাসিক গণভোটে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার পক্ষে রায় দিয়েছে যুক্তরাজ্য। ইইউ ছাড়ার পক্ষে ভোট পড়েছে ৫১ দশমিক ৯ শতাংশ। আর ইইউ তে থাকার পক্ষে পড়েছে ৪৮.১ শতাংশ।

১৪. বর্তমানে দেশে প্রত্যাশিত গড় আয়ু কত?
ANSWER:৭০.৯ বছর।
Hints: বাংলাদেশের মানুষের গড় আয়ু কিছুটা বেড়ে ৭০.৯ বছর হয়েছে। মাস দিনের হিসেবে মানুষ ৭০ বছর ১০ মাস ২৪ দিন বাঁচেন। এর আগের বছরের হিসাবে, গড় আয়ু ছিল ৭০.৭ বছর বা ৭০ বছর ৮ মাস ১১ দিন। পুরুষের চেয়ে নারীরা গড়ে আড়াই বছর বেশি বাঁচেন। গড়ে নারীরা ৭২ বছর এবং পুরুষেরা ৬৯.৪ বছর বাঁচেন।

১৫. বর্তমানে দেশে শিক্ষার হার কত?
ANSWER:৬৩.৬%।
Hints: বিবিএসের প্রতিবেদন অনুযয়ী, বর্তমানে দেশে শিক্ষার হার ৬৩.৬%।

১৬.  ঢাকা প্রিমিয়ার লিগ-২০১৫-১৬ মৌসুমের চ্যাম্পিয়ান দল—-
ANSWER:আবাহনী লিমিটেড।
Hints: ঢাকার শীর্ষ ক্লাব টুনার্মেন্টে এই নিয়ে ১৮ বার চাম্পিয়ান হলো আবাহনী। চিরপ্রতিদন্দ্বী মোহামেডান শিরোপা জিতেছে ৯ বার।

১৭. বিশ্ব শান্তি সূচক-২০১৬, শীর্ষদেশ কোনটি?
ANSWER: আইসল্যান্ড।
ঐরহঃং: সম্প্রতি প্রকাশিত এষড়নধষ ঢ়বধপব ওহফবী:এচও-২০১৬ অনুযয়ী বাংলাদেশের অবস্থান ৮৩তম। শীর্ষদেশ আইসল্যান্ড। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে ডেনমার্ক ও অস্ট্রিয়া।

১৮. বিশ্ব শান্তি সূচক-২০১৬, বাংলাদেশ বিশ্বে কততম?
ANSWER:৮৩তম।
Hints: সম্প্রতি প্রকাশিত এষড়নধষ ঢ়বধপব ওহফবী:এচও-২০১৬ অনুযয়ী বাংলাদেশের অবস্থান ৮৩তম। শীর্ষদেশ আইসল্যান্ড। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে ডেনমার্ক ও অস্ট্রিয়া।

১৯. ফোবার্স ম্যাগাজিনের বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কততম?
ANSWER:৩৬তম।
Hints: সম্প্রতি প্রকাশিত মার্কিন সাময়িকী ফোবার্স ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ৩৬ তম স্থানে। তিনি গতবার ছিলেন ৫৯ তম স্থানে। এবারও বিশ্বের শীর্ষ ক্ষমতাধর নারী জার্মানীর চ্যান্সেলার অ্যাঙ্গেলা মরকেল।

২০. গাজীপুরের কারিয়কৈর হাইটেক পার্কের বর্তমান নাম কী?
ANSWER: বঙ্গবন্ধু হাইটেক সিটি।
Hints: গাজীপুরের কারিয়কৈর হাইটেক পার্কের নাম পরিবর্তন করে “ বঙ্গবন্ধু হাইটেক সিটি” করা হয়েছে।

২১. সম্প্রতি কবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রথমবারের মতো নারী সদস্য নিয়োগ দেয়?
ANSWER: ৫ জুন, ২০১৬।
Hints: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রথমবারের মতো নারী সদস্য নিয়োগ দেয় ৫ জুন, ২০১৬। নারী সদস্যের সংখ্যা ৯৭। বিজিবির পাঁচটি হাসপাতালে তাদের নিয়োগ দেওয়া হয়। উল্লেখ্য প্রথম দফায় ১০০ জন নারী সদস্যকে নিয়ো দেওয়া হয়েছিল। তাদের মধ্যে তিন জন প্রশিক্ষন শেষ করতে পারেননি।

২২.  জাতীয় বাজেট ২০১৬-১৭ এর আকার কত?
ANSWER: ৩,৪০,৬০৫ কোটি টাকা।

Hints: ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লক্ষ ৪৮ হাজার ২৬৮ কোটি টাকা। ২ জুন সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপাস্থাপন করেন অর্থমন্ত্রী। এটি দেশের ৪৬ তম ও আওয়ামী লীগ সরকারের ১৭তম ও অর্থমন্ত্রী মুহিতের দশম বাজেট। প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.২%।

 

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০১

Leave a Comment: