বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলী । সাম্প্রতিক তথ্য SEP 2016

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০৩

বাংলাদশে ও আর্ন্তজাতকি বষিয়বলীর সাম্প্রতকি তথ্য ২০১৫ থকেে ২০১৬ র্পব ০৩

বাংলাদশে ও আর্ন্তজাতকি বষিয়বলীর সাম্প্রতকি তথ্য ২০১৫ থকেে ২০১৬ র্পব ০৩

  1. সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে কোন দুটি বিভাগে ভাগ করা হয়েছে?
    ANSWER: জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা বিভাগ।
    HINTS: (জুন ১, ২০১৬ তারিখে) স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে ভাগ করে দুটি বিভাগ করা হয়েছে- একটি জননিরাপত্তা বিভাগ এবং অন্যটি সুরক্ষা সেবা বিভাগ। জননিরাপত্তা বিভাগের অধীনে রাজনৈতিক ও আইসিটি, পুলিশ, আনসার ও সীমান্ত , আইন ও শৃঙ্খলা, প্রশাসন ও অর্থ এবং উন্নয়ন বিভাগ রয়েছে। এবং সুরক্ষা সেবা বিভাগের অধীনে নিরাপত্তা ও এনটিএমসি (ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টার), অগ্নি ও মাদকদ্রব্য, আইন ও শৃঙ্খলা, বহিরাগমন, কারা ও সমন্বয়, প্রশাসন ও অর্থ এবং উন্নয়ন বিভাগ থাকবে।
  2. বিশ্বের সবচেয়ে দীর্ঘতম এবং গভীরতম সুড়ঙ্গ রেলপথ বা টানেল-
    ANSWER: গথার্ড বেস টানেল, সুইজারল্যান্ড।
    HINTS: বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘতম এবং গভীরতম সুড়ঙ্গ রেলপথথ বা টানেল-সুইজারল্যান্ড গথার্ড বেস টানেল। এই বিষ্ময়কর টালেটির নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০০০ সালে। আল্পস পর্বতমালায় নির্মিত গথার্ড বেস টানেল নামের পাতাল রেলপথটি ৫৭ কিলোমিটার লম্বা। এতদিন বিশের দীর্ঘতম সুড়ঙ্গপথের রেকর্ডটি ছিল জাপানের সেইকান টানেলের, যার দৈর্ঘ্য গথার্ড বেস টানেল এর চেয়ে তিন কিলোমিটার কম। এই টানেলের ভেতর দিয়ে দিনে ৩২৫টি যাত্রীবাহী ও মালবাহী ট্রেন চলাচল করবে। প্রতিটি ট্রেন ঘন্টায় ২৪১ কিলোমিটার বেগে মাত্র ২০ মিনিটে ওই সূড়ঙ্গপথ অতিক্রম করবে।
  3. ইউয়েফা চ্যাম্পিয়ান্স লিগ-২০১৫-১৬ মৌসুমের চ্যাম্পিয়ান দল–
    ANSWER: রিয়াল মাদ্রিদ।
    HINTS: অ্যাতোলেতিকো মাদ্রিদকে টাইব্রেকাওে ৫-৩ গোলে হারিয়ে ১১ বারেরর মতো ইউয়েফা চ্যাম্পিয়ান্স লিগ ২০১৫-১৬ মৌসুমের শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। গত বছরের চ্যাম্পিয়ান দল বার্সেলোনা।
  4. ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (ওচখ) এর নবম আসরের সেরা উদীয়মান খেলোয়াড় কে হয়েছেন?
    ANSWER: মুস্তাফিজুর রহমান, বাংলাদেশ।
    HINTS: ২০১৬ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (ওচখ) এর নবম আসরের চ্যাম্পিয়ান হয়েছে-সানরাইজ হায়দারবাদ। ফাইনালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু কে ৮ রানে হারিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (ওচখ) ক্রিকেটে প্রথমবারের মতো চ্যাম্পিয়ান হয়েছে সানরাইজ হায়দারবাদ। ম্যাচ সেরা হন বেন কাটিং। টুনার্মেন্ট সেরা হয়েছেন বিরাট কোহলী। আর আসরটির সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মুস্তাফিজুর রহমান। সানরাইজ হায়দারবাদ এর হয়ে ১৬ ম্যাচে নিয়েছেন ১৭ উইকেট এবং অভার প্রতি রান দিয়েছেন ৬.৯০।
  5. জাতিসংঘ “এল নিনো ও জলবায়ূ বিষয়ক” বিশেষ দূত হিসেবে নিয়োগ দিয়েছে——
    ANSWER: মেরি রবিনসন ও ম্যাকারিয়া কামু।
    HINTS: সাবেক আইরিশ প্রেসিডেন্ট মেরি রবিনসন ও কেনিয়ার ক’টনীতিক ম্যাকারিয়া কামুকে “এল নিনো ও জলবায়ূ বিষয়ক” বিশেষ দূত হিসেবে নিয়োগ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান-কি-মুন। “এল নিনো” প্রকৃতিতে ক্ষতিকর প্রভাব ফেলে এবং খরা ও বন্যার সৃষ্টি করে। প্রতি দুই থেকে সাত বছরে এল নিনো সৃষ্টি হয়। এল নিনোর ক্ষতিকর প্রভাব দেখা যায় সুদানের মত দেশগুলোর বিভিন্ন স্থানে।
  6. জি-৭ এর ৪২তম শীর্ষ সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?
    ANSWER: জাপানে।
    HINTS: জি-৭ এর ৪২তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়- জাপানের ইসে শীমায়। জি-৭ এর ৪১তম সম্মেলন অনুষ্ঠিত হয় জার্মানিতে। জি-৭ এর বর্তমান সদস্য-কানাড, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।
  7. সম্প্রতি নাসার এক গবেষণার ফলাফল অনুযয়ী, বজ্রপাতের নতুন ‘হটস্পট’-
    ANSWER: ভেনুজুয়েলার মারকাইবো হ্রদ।
    HINTS: বিশ্বের সবচেয়ে বজ্রপাত প্রবণ এলাকা ভেনুজুয়েলার মারকাইবো হ্রদ। পৃথিবীর কক্ষপথে নাসার স্থাপিত আবহাওয়া স্যাটেলাইটের লাইটেনিং ইমেজিং সেন্সর থেকে ১৬ বছর ধওে পাওয়া তথ্যে দেখা গেছে, প্রতিবছর হ্রদটির প্রতি বর্গকিলোমিটার এলাকার উপর গড়ে ২৩৩ টি বজ্রপাত হয়। গবেষণা ফলাফলে জানানো হয়েছে, সাগর ও পর্বত উপতক্যা থেকে প্রবাহিত বায়ূ মারকাইবো হ্রদের উষ্ণ পানির উপরিভাগে জড়ো হয়ে প্রতিবছর গড়ে ২৯৭ দিন-রাত্রিকালীন বজ্রঝড় সৃষ্টি করে।
  8. বিখ্যাত ‘বেগম’ পত্রিকার সম্পাদক নুরজাহান বেগম ইন্তেকাল করেন-
    ANSWER: ২৩ মে,২০১৬।
    HINTS: বিখ্যাত ‘বেগম’ পত্রিকার সম্পাদক নুরজাহান বেগম ইন্তেকাল করেন ২৩ মে,২০১৬। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। নারীর অবস্থান উন্নয়ন ও সাহিত্যক্ষেত্রে অবদানের জন্য নুরজাহান বেগম বহু পদক ও সম্মাননা পেয়েছেন। ‘বেগম’ বাংলার প্রথম সচিত্র নারী সাপ্তাহিক। সাহিত্যক্ষেত্রে মেয়েদেরকে এগিয়ে আনার লক্ষ্যে ১৯৪৭ সালের ২০ জুলাই কলকাতা থেকে প্রকাশিত হয়। ১৯৫০ সালে ঢাকায় চলে আসে ‘বেগম’। পত্রিকাটির প্রতিষ্ঠাতা সম্পাদিকা ছিলেন বেগম সুফিয়া কামাল। পওে পত্রিকাটির সম্পাদনা শুরু করেন নূরজাহান বেগম। ‘বেগম’ এর প্রথম সংখ্যা ছাপা হয়েছিল ৫০০ কপি। মূল্য ছিল ৪ আনা। প্রচ্ছদে ছাপা হয়েছিল বেগম রোকেয়ার ছবি।
  9. ঊট থেকে বৃটেনের বেরিয়ে যাওয়ার ব্যাপারে জনগণের রায় নিতে সেদেশে গণভোট অনুষ্ঠিত হবে।
    ANSWER: ২৩ জুন, ২০১৬।
    HINTS: ইউরোপিয় ইউনিয়ন বা ঊট থেকে বৃটেনের বেরিয়ে যাওয়ার (যেটি বেক্সিট নামে পরিচিত হয়ে উঠেছে) ব্যাপারে জনগণের রায় নিতে যুক্তরাজ্যে গণভোট অনুষ্ঠিত হয়েছে-২৩-জুন,২০১৬।
  10. জার্মান কাপ ২০১৬, চ্যাম্পিয়ান—
    ANSWER: বায়ার্ন মিউনিখ।
    HINTS: জার্মান কাপের ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে চ্যাম্পিয়ান হয় বায়ার্ন মিউনিখ।
  11. কাপা দেল রে ২০১৬, চ্যাম্পিয়ান—
    ANSWER: বার্সেলোনা
    HINTS: বার্সেলোনা সেভিয়াকে ২-০ গোলে পরাজিত করে কোপা দেলরে-২০১৬ শিরোপা অর্জন করে।
  12. লন্ডনের প্রথম মুসলিম মেয়রের নাম?—
    ANSWER: সাদিক খান।
    HINTS: লন্ডনের প্রথম মুসলিম মেয়রের নির্বাচিত হয়েছেন পাকিস্তান বংশোদ্ভূত সাদিক খান।
  13. NASA এর তথ্য মতে সৌরজগতের বাইরে মোট গ্রহের সংখ্যা কত?—
    ANSWER: ৩ হাজার ২৬৪ টি।
    HINTS: সৌরজগতের বাইরে আরও ১ হাজার ২৮৪ টি গ্রহের সন্ধান পেয়েছেন জোতির্বিজ্ঞানীরা।মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ ঘোষণা দিয়েছে। সবমিলিয়ে সৌরজগতের বাইরে মোট গ্রহের সংখ্যা ৩ হাজার ২৬৪ টি।
  14. সম্প্রতি বাংলাদেশের দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষনা দিয়েছে?—
    ANSWER: বজ্রপাতকে।
    HINTS: সরকারি নথিতে বজ্রপাতকে দুর্যোগ হিসেবে গণ্য করা হত না। দুর্যোগ ব্যবস্থাপনা-সংক্রান্ত জাতীয় পরিকল্পনা ২০১০-২০১৫ এ মোট ১২ টি প্রাকৃতিক দুর্যোগের কথা উল্লেখ আছে। তবে এর মধ্যে বজ্রপাত নেই। বজ্রপাতে হতাহতের ঘটনাকে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণা করেছে সরকার। সম্প্রতি বজ্রপাতে সারা দেশে মোট ৮১ জনের মৃত্যু হয়।
  15. WHO এর মতে বিশ্বের সবচেয়ে দূষিত শহর ইরানের —
    ANSWER: জবল
    HINTS: WHO এর মতে বিশ্বের চরম বায়ূ দূষণের শহর হিসেবে শীর্ষে রয়েছে ইরানের জাবল শহর। এ তালিকায় এর পরেই স্থান পেয়েছে ভারতের গোয়ালিয়র ও এলহাবাদ। এরপরই স্থান পেয়েছে সৌদি আরবের দুটি শহর রাজধানী রিয়াদ এবং আল জুবেইল।
  16. ফিফার প্রথম নারী মহাসচিব কে?
    ANSWER: ফাতমা সাম্বা দিওফ সামৌরা।
    HINTS: প্রথম নারী হিসেবে ফিফার মহাসচিব হিসেবে নিয়োগ পেলেন সেনেগালের ফাতমা সাম্বা দিওফ সামৌরা। ২১ বছর ধওে জাতিসংঘের বিভিন্ন কর্মকান্ডে সম্পৃক্ত ফাতমা সাম্বা দিওফ সামৌরা। ১৯৯৫ সালে জাতিসংঘে যোগ দেয়ার পর এখ নপর্যন্ত ছয়টি ভিন্ন ভিন্ন দেশে কাজ করেছেন তিনি। ফিফার বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।
  17. সম্প্রতি বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ মৃত্যুবরণ কবে?
    ANSWER: ১২ মে, ২০১৬।
    HINTS: বিশ্বের সবচেয়ে বেশি বয়সী মানুষ “সুসান্নাহ মুশাত জোনস” ১২ মে, ২০১৬ রাতে যুক্তরাষ্ট্রের নিউহয়ার্কে মারা গেছেন। তার বয়স হয়েছিল ১১৬ বছর।
  18. বন্ধ হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবির?
    ANSWER: দাবাব, কেনিয়ায়।
    HINTS: কেনিয়া সরকার সম্প্রতি দাবাব শরণার্থী শিবির বন্ধ করার ঘোষণা দিয়েছে। এই ক্যাম্পে ৩৩০০০০ সোমালিয় রিফিউজি রয়েছে। দাবাব বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবির হিসেবে পরিচিত। কেনিয়া সরকার জানিয়েছে জাতীয় নিরাপত্তার স্বার্থেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
  19. ম্যান বুকার পুরষ্কার-২০১৬, পেয়েছেন-
    ANSWER: হান কাঙ, দক্ষিণ কোরিয়া।
    HINTS: সাহিত্যের অন্যতম সম্মানজনক পুরষ্কার ম্যান বুকার পুরষ্কার-২০১৬ পেলেন দক্ষিণ কোরিয়ার “হান কাঙ”। দ্য ভেজেটেরিয়ান উপন্যাসের জন্য তিনি এ পুরষ্কার পেয়েছেন।
  20. ফ্রান্সে “কান চলচ্চিত্র উৎসব-২০১৬”, এটি কততম আসর-
    ANSWER: ৬৯ তম।
    HINTS: ২০১৬ সালে ফ্রান্সে “কান চলচ্চিত্র উৎসব-২০১৬” উৎসব টি ৬৯ তম আসর।
  21. মাসাক ফনসেকার ফাস হওয়া গোপন নথির সংখ্যা ——
    ANSWER: ১ কোটি ১৫ লাখ।
    HINTS: মোসাক ফনসেকা হচ্ছে গোপন সম্পদধারী ব্যক্তিদেও আইনি সহয়তা দানকারী ও সেবা দানকারী পানামার একটি প্রতিষ্ঠান। মোসাক ফনসেকার ফাঁস হওয়া গোপন নথির সংখ্যা ১ কোটি ১৫ লাখ। ফাঁস হওয়া এসব নথিতে উঠে আসে ২০০ টি দেশের ২ লাখ ১৪ হাজার ব্যক্তির নাম।
  22. সম্প্রতি বাংলাদেশে বৃটেনের বাণিজ্যদূত নির্বাচিত হয়েছেন————–
    ANSWER: রুশনারা আলী।
    HINTS: বাংলাদেশে বৃটেনের বাণিজ্যদূত নির্বাচিত হয়েছেন বাংলাদেশী বংশোদ্ভুত ব্রিটিশ এমপি রুশনারা আলী।
  23. লিৎজার পুরষ্কার-২০১৬ লাভ করে——-
    ANSWER: Associated Press (AP) & Washington Post.
    HINTS: পুলিৎজার পুরষ্কার মার্কিন যুক্তরাষ্ট্রে ছাপার সাংবাদিকতা, সাহিত্য এবং সঙ্গীতের সর্বোচ্চ পুরষ্কার হিবেবে বহুল সমাদৃত। নিউ ইয়ার্ক সিটিতে অবস্থিত কলাম্বিয়া ইউনিভার্সিটি এর প্রশাসকের ভূমিকা পালন করে। এক অর্থে জোসেফ পুলিৎজার ও উইলিয়াম হার্স্ট হলুদ সাংবাদিকতার প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম। পুলিৎজার নামের এই হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিকই পুলিৎজার পুরষ্কারের প্রচলন করেন। ১৯১১ সালে মৃত্যুর সময় পুলিৎজার কলাম্বিয়া ইউনিভার্সিটিতে প্রচুর পরিমাণ অর্থ রেখে গিয়েছিলেন। তার অর্থের কিছু অংশ দিয়ে ১৯১২ সালে এই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা স্কুল গঠিত হয়েছিল। এই অর্থের মাধ্যমে ১৯১৭ সালের ৪ঠা জুন প্রথম পুলিৎজার পুরষ্কারের ঘোষণা দেয়া হয়। বর্তমানে প্রতিবছর এপ্রিল মাসে পুরষ্কারটি ঘোষিত হয়। একটি স্বাধীন বোর্ড বিজয়ী নির্বাচন করে থাকেন।
  24. ফিফার সর্বশেষ দুটি সদস্য দেশের নাম————–
    ANSWER: কসোভো ও জিব্রাল্টার।
    HINTS: কসোভো (২১০ তম সদস্য) এবং জিব্রল্টার (২১১ তম সদস্য) এ দুটি নতুন দেশকে নিয়ে এখন ফিফার সদস্যসংখ্যা হলো ২১১। মেক্সিকোতে গত(১৩ মে,২০১৬) তারিখে শেষ হওয়া ফিফা কংগ্রেস সংখ্যাগরিষ্ঠ ভোটে এদুটি দেশকে ফিফা সদস্য দেশ হিসেবে গ্রহণ করা হয়।
  25. বর্তমান দেশের সর্বশেষ ৪৯০তম উপজেলার নাম————–
    ANSWER: কর্ণফূলী
    HINTS: চট্টগ্রামের পটিয়া উপজেলার কর্ণফূলী থানাকে উপজেলায় উন্নীত করেছে সরকার। দেশের মোট উপজেলা সংখ্যা এখন ৪৯০টি। পটিয়া উপজেলার ২২ টি ইউনিয়ন থেকে ৫ টি ইউনিয়নকে নিয়ে কর্ণফূলী উপজেলা গঠন করা হয়েছে। এই উপজেলার জনসংখ্যা এক লক্ষ ৬২ হাজার ১৪০ জন।
  26. রবীন্দ্র বিশ্ববিদ্যালয়টি কোথায় স্থাপিত হচ্ছে?
    ANSWER: সিরাজগঞ্জের শাজাদপুরে।
    HINTS: সিরাজগঞ্জের শাজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়টি হবে দেশের (৩৯তম) সরকারি বিশ্ববিদ্যালয়।
  27. হাইকোর্টে সংবিধানের ১৬ তম সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেয় কবে?
    ANSWER: ৫ মে, ২০১৬।
    HINTS: বিচারকদের অপসারনের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ১৬ তম সংশোধনী অবৈধ ঘোসণা করেছেন মহামান্য হাইকোর্ট। এর আগে উচ্চ আদালতের বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টমবর সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাশের পর একই বছরের ২২ সেপ্টমবর তা গেজেট আকার প্রকাশিত হয়। ১৯৭২ সালে মূল সংবিধানে উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের উপর ন্যাস্ত ছিল। ১৯৭৫ সালের ২৪ জানুয়ারি সংবিধানের ৪র্থ সংশোধনীর মাধ্যমে এই ক্ষমতা রাষবট্রপতির হাতে ন্যাস্ত করা হয়। পওে সংবধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে জিয়াউর রহমানের শাসনামলের বিচারকদের অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছে ন্যাস্ত হয়।
  28. দেশের ২৩ তম স্থল বন্দর কোনটি?
    ANSWER: বাল্লা স্থলবন্দর
    HINTS: দেশের ২৩ তম স্থল বন্দর হল বাল্লা স্থলবন্দর। অবস্থান চুনারঘাট, হবিগঞ্জ।
  29. পরবর্তী (৭ম) টি-২০ বিশ্বকাপ কবে অনুষ্ঠিত হবে?
    ANSWER: ২০২০ সালে।
    HINTS: এখন থেকে টি-২০ বিশ্বকাপ ৪ বছর পরপর অনুষ্ঠিত হবে। পরবর্তী (৭ম) টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২০ সালে অস্ট্রেলিয়ায়।
  30. পদার্থ বিজ্ঞনের ব্রেকথ্রু পুরষ্কার পেলেন বাংলাদেশর ——-
    ANSWER: সেলিম শাহরিয়ার ও দীপাঙ্কর তালুকদার।
    HINTS: ব্রেক থ্রু প্রাইজের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযয়ী, বিজ্ঞানী আইনস্টাইন ১০০ বছর আগে যে মহাকর্ষ তরঙ্গেরকথা বলেছিলেন, তা শনাক্ত করার জন্য বিশেষ এই পুরষ্কার পাচ্ছেন লেজার ইন্টারফেরোমিটার গ্রাভিটেশন- ওয়েব অবজারভারটেরি বা লাইগোর প্রতিষ্ঠাতা রোনাল্ড ডাব্লিউ পি ড্রিভার, কিপ এস থ্রোন, রেইনার ওয়েসিস এই আবিষ্কারের সঙ্গে যুক্ত বিশ্বের বিভিন্ন দেশের ১ হাজার ১২ জন বিজ্ঞানী । তিন মিরিয়ন ডলারের এই পুরস্কারের অর্থ দুইভাগে ভাগ হবে। লাইগোর প্রষ্ঠিাতা তিনজন মিলে পাবেন এক মিলিয়ন মার্কিন ডলার আর বাকি ১ হাজার ১২ জন গবেষক মিলে পাবেন বাকি দুই মিলিয়ন ডলার। চলতি বছরের শেষে একটি অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে এই পুরষ্কর তুলে দেওয়া হবে।
  31. ইংলিশ পিমিয়ার লীগ ফুটবলের ২০১৫-২০১৬ মৌসুমের চ্যাম্পিয়ান হয় কোন ক্লাব?
    ANSWER: লেস্টার সিটি
    HINTS: ক্লাবটির ১৩২ বছরের ইতিহাসে এই প্রথমবার ইংলিশ পিমিয়ার লীগ জিতলো।
  32. এএফসি অনুর্ধ-১৬ মেয়েদের ফুটবলের আঞ্চলিক (মধ্য ও দক্ষিণাঞ্চল) চ্যাম্পিয়নশিপে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ান হয় কোন দেশ?
    ANSWER: বাংলাদেশ।
    HINTS: ভারতেকে ৪-০ গোলের ব্যবধানে হারিয়ে এএফসি অনুর্ধ-১৬ মেয়েদের ফুটবলের আঞ্চলিক (মধ্য ও দক্ষিণাঞ্চল) চ্যাম্পিয়নশিপে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ান হয় বাংলাদেশের মেয়েরা।
  33. বিশ্ব ব্যাংকের মতে, বাংলাদেশের আগামী অর্থবছরে (২০১৬-১৭) প্রবৃদ্ধি হবে————-
    ANSWER: ৬.৮%।
    HINTS: আগামী অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬.৮ শতাংশ হবে বলে প্রাক্কলন করেছে বিশ্বব্যাংক। তবে চলতি অর্থবছরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দেওয়া সাময়িক হিসাবে ৭.৫ শতাংশ প্রবৃদ্ধির যে হিসাব দেওয়া হয়েছে সে বিষয়ে সংশয় প্রকাশ করেছে বিশ্বব্যাংক। ডেভেলপমেন্ট আপডেট শীর্ষক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এই সংবাদ সম্মেলন আয়োজন করে বিশ্বব্যাংক।
  34. কোন দেশ কোনো বৈশ্বিক টুনার্মেন্ট আয়োজন করতে পারবে না, এই মর্মে নিষেধাজ্ঞা জারি হয়েছে?
    ANSWER: দক্ষিণ আফ্রিকা।
    HINTS: অশেতাঙ্গ ক্রিকেটারের কোটা পূরণ না হওয়ার জন্য দক্ষিণ আফ্রিকা কোন প্রকার বৈশ্বিক টুনার্মেন্ট আয়োজন করতে পারবে না। শুধু ক্রিকেট নয়, রাগবি, নেটবল ও অ্যাথোলেটিকসও পেয়েছে এই নিষেধাজ্ঞা। গত বছর (২০১৫ সালে) দক্ষিণ আফ্রিকার ক্রীড়া মন্ত্রনালয়ের সঙ্গে একটা চুক্তি হয়েছিল দেশের ৫ টি ফেডারেশন। সেটি অনুসাওে, দলে অন্তত্ব ৬০ ভাগ অশেতাঙ্গ খেলোয়াড় থাকার কথা। কিন্তু ক্রিকেটে সেই হার ৫৫ শতাংশ।
  35. বাংলাদেশের বিদেশী মুদ্রার রিজার্ভ ২৯ বিলিয়ন ডলার অতিক্রম করে কবে?
    ANSWER: ২৫ এপ্রিল, ২০১৬।
    HINTS: রপ্তানি আয় বৃদ্ধি এবং আমদানিতে ধীর গাতির কারণে বাংলাদেশের বিদেশী মুদ্রার রিজার্ভ ২৯ বিলিয়ন ডলার অতিক্রম করেছে বলে মনে করেন বাংলাদেশ ব্যাংক। এর আগে ২৫ ফেব্রুয়ারী, ২০১৬ তারিখে বাংলাদেশের বিদেশী মুদ্রার রিজার্ভ ২৮ বিলিয়ন ডলার অতিক্রম করেছিল।
  36. “প্যারিস জলবায়ূ চুক্তি” কোথায় স্বাক্ষরিত হয়?
    ANSWER: নিউ-ইয়ার্কে।
    HINTS: প্যারিস জলবায়ূ চুক্তিতে স্বাক্ষর করে ইউরোপিয় ইউনিয়ন ও ১৭৪ টি দেশের সরকার বা রাষ্ট্রপধানেরা এবং তাদের প্রতিনিধিরা। ২২ এপ্রিল (বিশ্ব ধারীত্রি দিবসে) নিউ-ইয়ার্কে ১৭৪টি দেশ ও একটি সংস্থাকে নিয়ে মোট ১৭৫টি পক্ষের স্বাক্ষরদান নিঃসন্দেহে একটি ঐকিহাসিক ঘটনা। সম্মেলনে বিশ্বের তাপমাত্রা প্রাক শিল্পায়ন পর্বের তাপমাত্রার তুলনায় কিছুতেই ২ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠতে না দেওয়ার এ সমঝোতার পাশাপাশি ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহয়তার ব্যাপারেও ঐক্যমত্য হয়।
  37. বিশ্বের প্রথম অঞ্চল হিসেবে কোন মহাদেশ থেকে ম্যালেরিয়া নির্মূল হয়েছে বলে WHO ঘোষনা দেয়?
    ANSWER: ইউরোপ থেকে।
    HINTS: সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, ইউরোপ বিশ্বের প্রথম অঞ্চল যেখান থেকে ম্যালেরিয়া নির্মূল করা সম্ভব হয়েছে ।
  38. যুক্তরাষ্ট্র নতুন ২০ ডলারে প্রথমবারের মত একজন আফ্রিকান-আমেরিকান হিসেবে কার ছবি থাকবে?
    ANSWER: হ্যারিয়েট টাবম্যানের
    HINTS: যুক্তরাষ্ট্র নতুন ২০ ডলারের যে নোট বাজারে ছাড়বে, তাতে প্রথমবারের একজন আফ্রিকান-আমেরিকান এর ছবি থাকবে। তাঁর নাম হ্যারিয়েট টাবম্যানের। শুধু টাবম্যানই নন নতুন ৫ ও ১০ ডলারের নোটেও নতুন মুখ আসছে। এদের মধ্যে রয়েছেন অধিকার নেতা মার্টিন লুথার কিং ও সর্বজনীন মানবাধিকারের ঘোসণার অন্যতম প্রণেতা মিসেস ইলেনর রুজভেল্ট।
  39. বাংলাদেশের কোথায় সর্ববৃহৎ চুনাপাথরের খনির সন্ধান পাওয়া গেছে?
    ANSWER: নওগাঁয়
    HINTS: নওগাঁয় দেশের সবচেয়ে বড় চুনাপাথরের খনির সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নজরুল হামিদ। নওগাঁয় জেলার বদলগাছি উপজেলার তাজপুরে ভূতত্ত্ব অধিদপ্তর এই খনি আবিষ্কার করেছে।

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০১

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০২

Leave a Comment: