বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলী । সাম্প্রতিক তথ্য SEP 2016

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০৪

 

বাংলাদেশের কোন কয়লা খনিতে আহরনযোগ্য গ্যাস আর নেই?
Answer : জামালগঞ্জ।
Hints : জামালগঞ্জ কয়লখনি এখ নপর্যন্ত আবিষ্কৃত দেশের সবচেয়ে বড় ও সবচেয়ে বেশী গভীর, আর এই খনিতেই আহরণযোগ্য গ্যাস আর নেই। খনিটিতে দুটি অনুসন্ধান কূপ খননের ফল বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌছেছেন বিশেষজ্ঞরা।

OPEC-শীর্ষ সম্মেলন-২০১৬ কোথায় অনুষ্ঠিত হয়?
Answer: কাতারে।
Hints: OPEC= Organization of the Petroleum Exporting Countries-বর্তমানে ওপেকের সদস্য ১৩টি দেশ- ইন্দোনেশিয়া, অ্যাঙ্গোলা, আলজেরিয়া, ইরাক, ইরান, ইকুয়েডর, ইউএই, কাতার, কুয়েত, নাইজেরিয়া, ভেনুজুয়োলা, লিবিয়া, সৌদি আরব।

ফাউন্ডারস অ্যাওয়ার্ড-২০১৬ পেয়েছেন কে?
Answer: মাদার তেরেসা।
Hints: যুক্তরাজ্যের সম্মানজনক মরণোত্তর ‘ফাউন্ডারস অ্যাওয়ার্ড’ পেলেন কলকাতার মিশনারিজ অব চ্যারিটির প্রতিষ্ঠাতা মনবতাবাদী মাদার তেরেসা। তার পক্ষে গত ৮ এপ্রিল পুরষ্কার গ্রহণ করেন তার একমাত্র জবিত আত্মীয় নাতান আজি বোজাজিয়ু(৭২)।

পিএসসির নতুন চেয়ারম্যান কে?
Answer: মোহাম্মদ সাদিক।
Hints: বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ সাদিক। অবসরোত্তর ছুটি (পিআরএল) ভোগরত অবস্থায় মোহাম্মদ সাদিক ২০১৪ সালের ২৭ অক্টোবর পিএসসি এর সদস্য হিসেবে নিয়োগ পান। বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮২ ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ সাদিক নির্বাচন কমিশন, শিক্ষা মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পালন করেছেন।

ইউএনডিপির আঞ্চলিক মানব উন্নয়ন প্রতিবেদন অনুযয়ী বাংলদেশে কর্মক্ষম জনসংখ্যা-
Answer: ৬৬%।
Hints: ইউএনডিপির আঞ্চলিক মানব উন্নয়ন প্রতিবেদন অনুযয়ী বাংলদেশে কর্মক্ষম জনসংখ্যা-৬৬ শতাংশ। বাংলাদেশ এখন তরুণদের দেশ। দেশের ৪৯% মানুষের বয়স ২৪ বছর বা তার নিচে। বাংলাদেশে কর্মক্ষম মানুষ আছে ১০ কোটি ৫৬ লাখ, এটি মোট জনসংখ্যার ৬৬ শতাংশ।

লরিয়াস অ্যাওয়ার্ড-২০১৬ বর্ষসেরা নারী ক্রীড়াবিদ কে?
Answer: সেরেনা উইলিয়ামস।
Hints : যুক্তরাষ্ট্রের টেনিস তারকা সেরেনা উইলিয়ামস ২০১৬ সালের সেরা নারী ক্রীড়াবিদের পুরষ্কার জিতেছেন। সেরেনা এর আগে ২০৩ ও ২০১০ সালে এই পুরষ্কার জিতেছিলেন। (Laureus Sports Award) খেলাধুলার সবচেয়ে মর্যদাপূর্ণ পুরষ্কার। এই পুরষ্কার স্পোর্টস অস্কার নামে পরিচিত।

লরিয়াস অ্যাওয়ার্ড-২০১৬ বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদ কে?
Answer: নোভাক জোকোভিচ।
Hints : সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ ২০১৬ সালের সেরা পুরুষ ক্রীড়াবিদের পুরষ্কার জিতেছেন। (L aureus Sports Award) খেলাধুলার সবচেয়ে মর্যদাপূর্ণ পুরষ্কার। এই পুরষ্কার স্পোর্টস অস্কার নামে পরিচিত।

জাতিসংঘের পনি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশের—————
Answer: প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
Hints: জাতিসংঘের পনি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের মহাসচিব বান-কি-মুন ও বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এ প্যানেল ঘোষণা করেন (২৪.০৪.২১৬)। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-৬ বাস্তবায়নকে ত্বরান্বিত করার লক্ষে এ প্যানেল গঠন করা হয়েচে। (এসডিজি)-৬ মূল লক্ষ হচ্ছে, সবার জন্য পানি ও স্যানিটেশন সুবিধা এবং এর টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করা।

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক-২০১৬ শীর্ষে কোন দেশ?
Answer: ফিনল্যান্ড।
Hints: বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক (2016 World Press Freedom Index) বাংলাদেশের অবস্থান ১৪৪ তম। ১৮০টি দেশের গণমাধ্যম পর্যালোচনা করে এই সূচক করা হয়। সূচকে সবচেয়ে শীর্ষে ফিনল্যান্ড। এবং সূচকে সবচেয়ে নিচের দিকের দেশ ইরিত্রিয়া।

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০৪

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০৪

ও আই সির (Organization Of Islamic Cooparetion) ১৩ তম শীর্ষ সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?
Answer: ইস্তাম্বুলে।
Hints: ইসলামি সহযোগিতা সংস্থা বা ও আই সির (Organization Of Islamic Cooparetion) ১৩ তম শীর্ষ সম্মেলন ১৫ এপ্রিল, ২০১৬ তারিখে ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয়। মুসলিম বিশ্বে জনগণের স্বার্থ রক্ষা, নিরাপত্তা এবং শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয় ইসলামি সহযোগিতা সংস্থা বা ও আই সি (Organization Of Islamic Cooparetion) । তিন বছর পরপর এ সংস্থার শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। ও আইসির সদস্য সংখ্যা ৫৭ টি।

লোহিত সাগরে সেতু নির্মাণ করবে কোন দুটি দেশ?
Answer: সৌদি-মিসর।
Hints: লোহিত সাগরে সেতু নির্মাণের ঘোষণা দিয়েচে সৌদি-আরবের বাদশাহ সালমান। সৌদি আরব ও মিসরের মধ্যে সংযোগ ঘটাতেই এ সেতু নির্মান করা হবে। সৌদি বাদশাহ সালমান এ ঘোষনা দেন। ২০ মাইল দীর্ঘ সেতুটির নাম হবে কিং সালমান বিন আবদেল আজিজ সেতু। দুই দশক ধরে আলোচনার পর এ সেতু নির্মানের ঘোষনা দেওয়া হলো।

IMF & World Bank এর বর্তমান সদস্য সংখ্যা কত?
Answer: ১৮৯।
Hints: আন্তর্জাতিক মুদ্রাতহবিল (IMF=Internatoinal Monetary Fund) এবং বিশ্বব্যাংকের ১৮৯ তম সদস্য হয়েছে নাউরু প্রজাতন্ত্র। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় একটি ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র নাউরু প্রজাতন্ত্র। আইএমএফ এ যোগাদানের ফলে নাউরু প্রজাতন্ত্র আর্থিক সমার্থন, প্রযুক্তিগত সহয়তা, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা সহয়তা পাবে।

প্রথম মার্কিন মন্ত্রী হিসেবে হিরোশিমা সফর করেন কে?
Answer: পরারাষ্ট্র মন্ত্রী জন কেরি।
Hints: ১৯৪৫ সালে যুক্তরষ্ট্রে আণবিক বোমা ফেলে জাপানের শহরটিকে ধ্বংস করার পর জন কেরিই সর্বোচ্চ মার্কিন নেতা যিনি প্রথমবার হিরোশিমা সফর করলেন।

বাংলদেশ ব্যাংকের ১১ তম গভার্ণর ফজলে কবির কত তারিখে নিযুক্ত হন?
Answer: ২০ মার্চ, ২০১৬।
Hints: ২০ মার্চ, ২০১৬ তারিখে বাংলদেশ ব্যাংকের ১১ তম গভার্ণর ফজলে কবিরকে নিযুক্ত করা হয়।

সম্প্রতি কোন দেশের প্রধানমন্ত্রী “পানামা পেপার্স” কেলেঙ্কারীর ঘটনায় পদত্যাগ করেছেন?
Answer: আইসল্যান্ডের।
Hints: আইসল্যান্ডের প্রধানমন্ত্রী (সিগমুন্ডওর ডেভিড গুনলাগসন) “পানামা পেপার্স” কেলেঙ্কারীর ঘটনায় পদত্যাগ করেছেন। সেদেশে এখন নতুন প্রধানমন্ত্রী (সিগুইডুর ইঙ্গি জোহানসন)।

প্রথম জিকা ভাইরাসের সন্ধান মেলে কবে?
Answer: ১৯৪৭ সালে।
Hints: পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার অতি পরিচিত জিকা (স্থানীয় ভাষায় ‘বাড়ন্ত’) বনাঞ্চলে ১৯৪৭ সালে প্রথম এ ভাইরাসের সন্ধান মেলে। এই কারণে এর নাম দেওয় হয় ঐ বনেরই নামে। সন্ধান পওয়ার সাতবছর পর নাইজেরিয়ায় প্রথম মানবদেহে এ ভাইরাসের সংক্রমণের তথ্য পাওয়া যায়। এর পওে তা ছড়িয়ে পড়ে পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরের দ্বীপগুলিতে। গত বছর ব্রাজিলে নতুন করে জিকা ভাইরাসে আক্রান্ত রোগীর খোঁজ মেলার পর মাত্র চার মাসের মধ্যেই তা ছড়িয়ে পড়ে বহু দেশে। এর বাহক এডিস এজিপ্টি মশা।

জিকা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কবে বিশ্বব্যাপী জরুরী অবস্থা ঘোষনা করে?
Answer: ১লা ফেব্রুয়ারী, ২০১৬।
Hints: জিকা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় বিশ্বব্যাপী জরুরী অবস্থা ঘোষনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) । স্বাস্থ্য বিষয়ক এই জরুরী অবস্থা ঘোষনা করে বিশ্বে সংস্থাটি বলেছে মশাবাহিত এই ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে।
আফ্রিকায় ইবোলা ভাইরাস সংক্রমন নিযে জরুরী অবস্থা ঘোষনায় দেরী নিয়ে সমালোচনা থাকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) (০১/০২/২০১৬) তারিখে জিকা ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী জরুরী অবস্থা ঘোষনা করে বলে জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

এশিয়া কাপ ক্রিকেটে রানার্স আপ হয়েছে কোন দেশ?
Answer: বাংলাদেশ।
Hints: ২০১৬ ষষ্ঠবারের মত এশিয়া কাপ ক্রিকেটের শিরোপা জিতে ভারত। এবং ২য় বারের মত রানার্স আপ হয় বাংলাদেশ।

এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশ রানার্স আপ হয়েছে কতবার?
Answer: ২ বার।
Hints: ২০১৬ ষষ্ঠবারের মত এশিয়া কাপ ক্রিকেটের শিরোপা জিতে ভারত। ২য় বারের মত রানার্স আপ হয় বাংলাদেশ।

২০২২ সালে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে কোথায়?
Answer: চীনের, বেইজিংয়ে।
Hints: পরবর্তী শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে (২০১৮ সালে) পিয়াং ইয়াং, দক্ষিণ কোরিয়া।এবং ২০২২ সালে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে চীনের, বেইজিংয়ে।

২০১৮ সালে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে কোথায়?
Answer: পিয়াং ইয়াং, দক্ষিণ কোরিয়া ।
Hints: পরবর্তী শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে (২০১৮ সালে) পিয়াং ইয়াং, দক্ষিণ কোরিয়া।এবং ২০২২ সালে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে চীনের, বেইজিংয়ে।

৩২তম অলিম্পিক অনুষ্ঠিত হবে কবে?
Answer: ২০২০ সালে।
Hints: ৩২তম অলিম্পিক অনুষ্ঠিত হবে ২০২০ সালে। স্থান: টোকিও, জাপান।

৩১তম অলিম্পিক অনুষ্ঠিত হয়েছে কোথায়?
Answer: রিও-ডি-জেনিরো, ব্রাজিল ।
Hints: ৩১তম অলিম্পিক অনুষ্ঠিত হয়েছে ২০১৬ সালে। স্থান: রিও-ডি-জেনিরো, ব্রাজিল।

সম্প্রতি কোন টেনিস তারকা ডোপ পরীক্ষায় ধরা পড়েন?
Answer: রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা ।
Hints: অস্ট্রেলিয়ান ওপেনে ডোপ পরীক্ষায় পজেটিভ হয়েছিলেন রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা। ২০০৬ সাল থেকে স্বাস্থ্যগত কারণে যে মেলডোনিয়াম নিয়ে আসছেন, সেটির জন্যেই ডোপ পরীক্ষায় উতরাতে ব্যার্থ হন তিনি। শারাপোভার দাবি এই ওষুধটি ১০ বছর ধরে নিয়ে আসছেন। কিন্ত্র ১ জানুয়ারয় থেকে যে সেটি নিষিদ্ধ হয়েছে সেটা তিনি জানতেন না।

মাসাক ফনসেকার কী?
Answer: মোসাক ফনসেকা হচ্ছে গোপন সম্পদধারী ব্যক্তিদের আইনি সহয়তা দানকারী ও সেবা দানকারী পানামার একটি প্রতিষ্ঠান।
Hints: মোসাক ফনসেকা হচ্ছে গোপন সম্পদধারী ব্যক্তিদের আইনি সহয়তা দানকারী ও সেবা দানকারী পানামার একটি প্রতিষ্ঠান। মোসাক ফনসেকার ফাঁস হওয়া গোপন নথির সংখ্যা ১ কোটি ১৫ লাখ। ফাঁস হওয়া এসব নথিতে উঠে আসে ২০০ টি দেশের ২ লাখ ১৪ হাজার ব্যক্তির নাম। এই নথিগুলোকে বলা হচ্ছে “পানামা পেপারস”। এসব নথিতে বেরিয়ে এসেছে বিশ্বের ধনী আর ক্ষমতাধারী ব্যক্তিরা কীভাবে কর ফাঁকি দিয়ে গোপন সম্পদের পাহাড় গড়েছেন।

জম্মু-কাশ্মীরের প্রথম নারী মূখ্যমন্ত্রী কে?
Answer: মেহবুবা মুফতি।
Hints: ভারতের জম্মু-কাশ্মীরের প্রথম নারী মূখ্যমন্ত্রী হয়েছেন মেহবুবা মুফতি। পিডিপি-বিজেপি জোট সরকারের মূখ্যমন্ত্রী হিসেবে ০৪ এপ্রিল, ২০১৬ তারিখে তিনি শপথ নিয়েছেন পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) এই নেত্রী।

সম্প্রতি ভারতে অনুষ্ঠিত ICC T-20 World Cup-2016 কত তম আসর?
Answer: ৬ষ্ঠ আসর।
Hints: এবারের ICC T-20 World Cup-2016 আসরটি ৬ষ্ঠ। ২০০৭ সালে প্রথম ICC T-20 World Cup-2016  চালু হয়েছিল।এপর্যন্ত প্রতি ২ বছর পরপর এটি অনুষ্ঠিত হলেও এখন থেকে এটি ৪ বছর পরপর অনুষ্ঠিত হবে।

সম্প্রতি ভারতে অনুষ্ঠিত ICC T-20 World Cup-2016 এ সেরা বোলিং ফিগারটি কার?
Answer: মুস্তাফিজুর রহমান, বাংলাদেশ।
Hints: এবারের ICC T-20 World Cup-2016 এ সেরা বোলিং ফিগারটি মুস্তাফিজুর রহমান, বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ অভার বল করে ২২ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন তিনি।

সম্প্রতি ভারতে অনুষ্ঠিত ICC T-20 World Cup-2016 এ সর্বোচ্চ রান কার?
Answer: তামিম ইকবাল, বাংলাদেশ।
Hints: এবারের ICC T-20 World Cup-2016 এ সর্বোচ্চ রান বাংলদেশের ওপেনার তামিম ইকবালের দখলে। তিনি এই টুনার্মেন্টে ২৯৫ রান সংগ্রহ করেন।

 

First Part: বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০১

Part Two: বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০২

Part Three: বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০৩

Leave a Comment: