বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলী । সাম্প্রতিক তথ্য SEP 2016

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০১

 

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০১

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়বলীর সাম্প্রতিক তথ্য ২০১৫ থেকে ২০১৬ পর্ব ০১

 

Question: সম্প্রতি বাংলাদেশকে জাতি সংঘের কোন পরিষদের অধিবেশনে সহ-সভাপতি পদে নির্বাচিত করা হয়েছে?
Ans: সাধারণ পরিষদ।
Explanation: জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১ তম অধিবেশনে বাংলাদেশকে সহ-সভাপতি পদে নির্বাচিত করা হয়েছে। জাতিসংঘের এশিয়া-প্যাসিফিক গ্রুপের পক্ষ থেকে বাংলাদেশের প্রার্থিতার প্রস্তাব করা হয়েছিল। ৭১তম অধিবেশনে সভাপতি পদে নির্বাচিত হয়েছে ফিজি। ১৩ সেপ্টেমবর জাতিসংঘের সদর দপ্তরে শুরু হবে সাধারণ পরিষদের ৭১ তম অধিবেশন।

Questions: ২০১৬ সালে জি-২০ বার্ষিক সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?
Ans: চীনের হাংচৌতে অনুষ্ঠিত হয় জি-২০ বার্ষিক সম্মেলন।
Explanation: প্রথমবারের মতো চীনে অনুষ্ঠিত হয় বিশ্বের বড় ২০টি অর্থনীতির এই সম্মেলন। গ্রুপ অব টোয়েনটি ফিন্যান্স মিনিস্টারস অ্যান্ড সেন্ট্রাল ব্যাংক গভার্নরস (জি-২০, গ্রুপ অব টোয়েনটি) হল বিশ্বের ২০ টি দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভার্নারের সমন্বয়ে গঠিত একটি জোট বা গ্রুপ। গ্রুপের সদস্য ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন।

Question: ১৫ই আগস্ট ২০১৬ তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কততম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে?
Ans: ৪১ তম।
Explanation: ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা কর্মকর্তা ট্যাঙ্ক দিয়ে রাষ্ট্রপতির ধানমন্ডিস্থ বাসভবন ঘিরে ফেলে এবং শেখ মুজিব, তাঁর পরিবার এবং ব্যক্তিগত কর্মচারীদের হত্যা করে। ২৬ সেপ্টেমবর, ১৯৭৫ তারিখে মুজিব হত্যাকান্ডের বিচারের ওপর নিষেধাজ্ঞা সরকার ইমডেমসিটি (দায়মুক্তি) অধ্যাদেশ জারি করে। যা ১২ আগস্ট, ১৯৯৬ তারিখে সংসদে রহিত করা হয়।

Question: সম্প্রতি যে ‘মেসেজিং অ্যাপ’ সরকারি কর্মকর্তাদের যোগাযোগ ও ফাইল আদান-প্রদান জন্য চালু হয়েছে—- বাংলাদেশের সরকারী কর্মকর্তাদের নিজেদের মধ্যে যোগাযোগ ও ফাইল আদান-প্রদানের জন্য চালু হয়েছে মেসেজিং অ্যাপ “আলাপন”। এই অ্যাপের মাধ্যমে সরকারের কোন কর্মকর্তা যে কোন জায়গা থেকে চ্যাটিং, ভয়েস ও ভিডিও কল, গ্রুপ কনফারেন্স ছাড়াও নথি আদান-প্রদান করতে পারবেন। সরকারি সেবা জনগণের কাছে পৌছে দিতে ত্যথ ও যোগাযোগ বিভাগ ১৪ লাখ কর্মকর্তার জন্য এই APP তৈরি করেছে। এই অ্যাপটি তৈরি করেছে। এই অ্যাপটি এরই মধ্যেই আওএস ও গুগল প্লে-স্টোরে অবমুক্ত করা হয়েছে।

Question:  ৮ নভেম্বর ২০১৬ তারিখে অনুষ্ঠিতব্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন কততম নির্বাচন?
Ans: ৫৮।
Question: যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচন ২০১৬ কবে অনুষ্ঠিত হবে?
Ans: ৮ নভেম্বর।

রোয়ানু সম্পর্কে কিছু সাম্প্রতিক তথ্যঃ

  • Question: রোয়ানু শব্দের অর্থ কী?
    Ans: নারকেলের ছোবড়ার আঁশের দড়ি।
    Explanation: ‘রোয়ানু’ মালদ্বীপের ভাষার একটি শব্দ। ইংরেজিতে এই শব্দের অর্থ ‘কয়ার রোপ’। বাংলায় যার অর্থ দাড়ায় ‘নারকেলের ছোবড়ার আশের দড়ি’। ঘুর্ণিঝড় ‘রোয়ানু’ বাংলদেশের উপকূলে আঘাত হানে-২১ মে ২০১৬।
  • Question: ‘রোয়ানু’ কোন দেশের শব্দ?
    Ans: মালদ্বীপের।
    Explanation: ‘রোয়ানু’ মালদ্বীপের ভাষার একটি শব্দ। ইংরেজিতে এই শব্দের অর্থ ‘কয়ার রোপ’। বাংলায় যার অর্থ দাড়ায় ‘নারকেলের ছোবড়ার আশের দড়ি’। ঘুর্ণিঝড় ‘রোয়ানু’ বাংলদেশের উপকূলে আঘাত হানে-২১ মে ২০১৬।
  • Question: ঘুর্ণিঝড় ‘রোয়ানু’ কবে বাংলদেশের উপকূলে আঘাত হানে?
    Ans: ২১ মে ২০১৬।
    Explanation: ঘুর্ণিঝড় ‘রোয়ানু’ বাংলদেশের উপকূলে আঘাত হানে-২১ মে ২০১৬। ‘রোয়ানু’ মালদ্বীপের ভাষার একটি শব্দ। ইংরেজিতে এই শব্দের অর্থ ‘কয়ার রোপ’। বাংলায় যার অর্থ দাড়ায় ‘নারকেলের ছোবড়ার আশের দড়ি’।

 

মাথাপিছু আয় সম্পর্কে কিছু সাম্প্রতিক তথ্যঃ

  • Question: জাতীয় আয়ে শীর্ষদেশ-(বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী)
    Answer: যুক্তরাষ্ট্র।
    Explanation: ১ জুলাই ২০১৬ তারিখে প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী, জাতীয় আয়ে শীর্ষে- যুক্তরাষ্ট্র। আর সর্বনিম্ন দেশ-পালাউ।
  • Question: মাথাপিছু আয়ে শীর্ষদেশ-(বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী)
    Answer: নরওয়ে।
    Explanation: ১ জুলাই ২০১৬ তারিখে প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী, মাথাপিছু আয়ে শীর্ষে- নরওয়ে। নরওয়ের জনগণের মাথাপিছু আয়-৯৩,৮২০ মার্কিন ডলার। আর সর্বনিম্ন দেশ বুরুন্ডি। বুরুন্ডির জনগণের মাথাপিছু আয়-২৬০ মার্কিন ডলার।
  • Question: মাথাপিছু আয়ে সার্কভুক্ত দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান-(বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী)
    Ans: ৬ষ্ঠ।
    Explanation: ১ জুলাই ২০১৬ তারিখে প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী, মাথাপিছু আয়ে সার্কভুক্ত দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ। মাথাপিছু আয় ১,১৯০ মার্কিন ডলার। কিন্তু বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা-২০১৬ অনুযয়ী, বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় ১,৪৪৬ মার্কিন ডলার। প্রতিবেদন অনুযয়ী, সার্কভুক্ত দেশের মধ্যে প্রথম মালদ্বীপ। মালদ্বীপের জনগণের মাথাপিছু আয় ৬,৬৭০ মার্কিন ডলার।
  • Question: মাথাপিছু আয়ে সার্কভুক্ত দেশের মধ্যে শীর্ষে-(বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী)
    Ans: মালদ্বীপ।
    Explanation: ১ জুলাই ২০১৬ তারিখে প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী, সার্কভুক্ত দেশের মধ্যে প্রথম মালদ্বীপ। মালদ্বীপের জনগণের মাথাপিছু আয় ৬,৬৭০ মার্কিন ডলার। প্রতিবেদন অনুযয়ী, মাথাপিছু আয়ে সার্কভুক্ত দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ। মাথাপিছু আয় ১,১৯০ মার্কিন ডলার। কিন্তু বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা-২০১৬ অনুযয়ী, বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় ১,৪৪৬ মার্কিন ডলার।
  • Question: বিশ্বব্যংকের প্রতিবেদন অনুযয়ী বর্তমান বিশ্বে ‘উচ্চ’ আয়ের দেশ–
    Ans: ৭৯টি
    Explanation: বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী, যে সব দেশের মাথাপিছু আয় ১২,৪৭৫ বা তার অধিক মার্কিন ডলার সেসব দেশ- উচ্চ আয়ের দেশ।
  • Question: বিশ্বব্যংকের প্রতিবেদন অনুযয়ী বর্তমান বিশ্বে ‘উচ্চ-মধ্যম’ আয়ের দেশ–
    Explanation: বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী, যে সব দেশের মাথাপিছু আয় ৪,০৩৬-১২,৪৭৫ মার্কিন ডলার সেসব দেশ- উচ্চ-মধ্যম আয়ের দেশ।
  • Question বিশ্বব্যংকের প্রতিবেদন অনুযয়ী বর্তমান বিশ্বে ‘নিম্ন-মধ্যম’ আয়ের দেশ–
    Explanation: বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী, যে সব দেশের মাথাপিছু আয় ১,০২৬-৪,০৩৬ মার্কিন ডলার সেসব দেশ- নি¤œ-মধ্যম আয়ের দেশ।
  • Question: বিশ্বব্যংকের প্রতিবেদন অনুযয়ী বর্তমান বিশ্বে ‘নিম্ন’ আয়ের দেশ–
    Answer: ৩১টি
    Explanation: বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযয়ী, যে সব দেশের মাথাপিছু আয় ১,০২৫ বা তার কম মার্কিন ডলার সেসব দেশ- নি¤œ আয়ের দেশ।
  • Question: জাতিসংঘ ই-গভার্নমেন্ট উন্নয়ন সূচক-২০১৬ অনুযয়ী বাংলাদেশের অবস্থান কততম?-
    Answer: ১৪২ তম।
    Explanation : ২০১৬ সালের জাতিসংঘ ই-গভার্নমেন্ট উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১৪২তম। জাতিসংঘ ই-গভার্নমেন্ট উন্নয়ন সূচক-২০১৬ শীর্ষ পাঁচ দেশ যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও ফিনল্যান্ড।

Leave a Comment: