৩৭-তম বিসিএস প্রিলি প্রস্তুতিঃ শেষ ১২ দিন

৩৭-তম বিসিএস প্রিলি প্রস্তুতিঃ শেষ ১২ দিন

লেখকঃ  Sujan Debnath
Second Secretary at Bangladesh Embassy in Athens – বাংলাদেশ দূতাবাস, এথেন্স

প্রথমে ইনবক্সের কটা FAQ প্রশ্নের উত্তরঃ
# দাদা, প্রিলিতে কত পাওয়া সেইফ? কয়টা নিশ্চিত হলে আর রিস্ক নেব না?
— সেইফ মার্কস আগে থেকে বলা যায় না। নেগেটিভ মার্কিং একটা ট্রিকি বিষয়। তাই আগে শুধু নিশ্চিত জানা প্রশ্নের উত্তর করুন। যেগুলো বাদ থাকছে, প্রশ্নে দাগ দিয়ে রাখুন। শেষ হলে গুণে দেখুন কতটা হলো। এবার ভাবুন প্রশ্ন কি সহজ না কঠিন? কঠিন হলে ৫৫-৬০% মানে নিশ্চিত পাশ। আর সহজ হলে ৬৫-৭০% মানে নিশ্চিত পাশ। এই ডিসিশানটা হলে বসেই নিতে হবে। এর উপর ভিত্তি করে দেখুন ৫০-৫০ চান্স যেসব প্রশ্নের, সেগুলো উত্তর করতে পারেন।
# ম্যাথ কখন উত্তর করব,দাদা?
— আমার মনে হয়, ম্যাথ মাঝামাঝি সময়ে করে ফেলা ভালো। শেষের জন্য রেখে দিলে সময়ে কাভার করা টাফ হবে। আমি যেটা করতামঃসবার আগে বাংলা উত্তর করতাম। তারপরই ম্যাথ দিয়ে দিতাম। এরপর ইংরেজী। তারপর সামনে যা আসে।
# কোচিং-এ মডেল টেস্টে কম পাচ্ছি, হতাশ লাগছে দাদা, কি করব?
— প্রথম পয়েন্টঃ আর মাত্র ১২ দিন। তাই সময় ভীষণ ভাইটাল। ভেবে দেখুন কোচিং-এ এখন কিছু পাচ্ছেন? যদি মনে হয় পাচ্ছেন, তাইলে ক্যারি করুন। আর না পেলে যাওয়া বন্ধ করে ঘরে বসে সময় কাজে লাগান। ২য় পয়েন্টঃ কোচিংয়ের মডেল টেস্ট বা ঘরে বসে মডেল টেস্টে কত পাচ্ছেন সেটাতে কিছুই যায় আসে না। পরীক্ষার দুই ঘণ্টা কি করবেন শুধু সেটুকুই ফেক্ট। মডেল টেস্টের একটা ম্যাথও কি হুবহু পরীক্ষায় আসবে? আসবে না তো। তাই এইসব নাম্বারের কোন ভ্যালু নাই। ৩য় পয়েন্টঃ যারা মডেল টেস্টে অনেক নাম্বার পাচ্ছে, তাঁদেরকে মনে মনে এভোয়েড করুন। আমার প্রিলির ঠিক দুই দিন আগে এক বন্ধু আসলো। সে জেনারেল নলেজ মুখস্ত করে ভাজা ভাজা করে ফেলছে। একটু পর পর আমারে একটা করে জিজ্ঞেস করে। আমি ওগুলোর নামও শুনি নাই। আমার কনফিডেন্স লেভেল সে অনেক কমিয়ে দিলো। কিন্তু ফলাফলে দেখা গেল সেবার সে প্রিলিতে টিকেনি।

.সামনের ১২ দিন যা করতে পারেনঃ

–> যে কটা পারেন মডেল টেস্ট দিন নিজে নিজে। কত পাচ্ছেন সেটা নিয়ে ভাবার দরকার নেই। শুধু প্রাকটিস করুন। ২/৩ টা মডেল টেস্ট টাইম ধরে উত্তর পত্রের মত গোল্লা পূরণ করে দিন। এতে টাইমিং নিয়ে আপনার ক্লিয়ার ধারনা হয়ে যাবে।
–> কিছু বিষয়ের প্রশ্ন রিপিট হয় – বিজ্ঞান, তথ্য প্রযুক্তি, ভূগোল, দূর্যোগ, মূল্যবোধ,নীতি ও সুশাসন এই বিষয়গুলোর আগের প্রশ্ন অবশ্যই দেখে নিন।
–> Math is the most vital part. পারলে ম্যাথই ১০০% নিশ্চিত হয়ে উত্তর করা যায়। তাই যিনি ম্যাথে ভালো। তাঁর জন্য প্রিলি টিকা সহজ। যদি আপনি ম্যাথে কনফিডেন্ট না হোন – তাহলে সামনের ৫ দিনে ৩০/৩৫ টা ম্যাথ শিখুন। মানে ওগুলোর সংখ্যা পাল্টে দিলে যেন পারেন সেভাবে শুখুন। এতে লাভ হবেই। মানসিক দক্ষতাও ম্যাথের মতই। মানসিক দক্ষতার রিটেনের আগের প্রশ্নগুলো দেখে নিন।
–> সাধারণ জ্ঞানের জন্য শেষ দুই সপ্তাহ ডাইজেস্ট/কারেন্ট এফেয়ার্স এর যে ছোট্ট প্রিলি স্পেশাল বের হয় সেটা দেখতে পারেন।
–> আমি প্রিলির আগের দুইদিন সাধারণ জ্ঞান আর বাংলার টেকনিক, সংবিধানের টেকনিক যেগুলো আগে শিখেছিলাম, সেগুলো একটু দেখতাম। এগুলো কাজের জিনিস। কিন্তু আমার মনে থাকত না। তাই আগের দুইদিন এগুলো দেখতে পারেন।
–> সাম্প্রতিক বিষয় নিয়ে বেশি সময় দিয়েন না। তবে সাম্প্রতিক কিছু Hot Topic: মহাশ্বেতা দেবী, শহীদ কাদরী, সৈয়দ শামসুল হক, ব্রেক্সিট, জাতিসংঘের সাধরণ পরিষদের সম্মেলন, মার্কিন নির্বাচন, মিয়ানমারের গণতন্ত্র।
–> আত্মবিশ্বাস নিয়ে পরীক্ষার হলে যান। নিজের উপরই বিশ্বাস রাখুন। পাশের জন্ ৯০% ক্ষেত্রে আপনার চেয়ে খারাপ প্রিপারেশন নিয়েছে। তাই ওই সময়টা তাঁকে এভয়েড করুন।

২ ঘন্টা কাজে লাগাতে পারলেই প্রিলি পার হয়ে যাবেন। কি ভাল পারেন, খারাপ পারেন ভুলে যান। জাস্ট দুই ঘন্টা ফাইট করতে রেডি হোন।
সবার জন্য শুভকামনা। একটা পারফেক্ট T20 ম্যাচ কনফিডেন্টের সাথে খেলে আসুন, প্রিলি কেঊ আটকাতে পারবে না। Dream – Plan – Action.

পোস্ট সংগ্রহ করা হয়েছে লেখকঃSujan Debnath ফেইসবুক ওয়াল থেকে।

 

Leave a Comment: